EURO CUP: হাড্ডাহাড্ডি লড়াই শেষ আটে, কোয়ার্টার ফাইনালে মুখোমুখি কারা? পূর্ণাঙ্গ সূচি একনজরে

গ্রুপ পর্যায় এবং ‘রাউন্ড অফ ১৬’-র (Round of 16) লড়াই শেষ। ইউরো কাপের (Euro Cup 2024) কোয়ার্টার ফাইনালের ধুন্ধুমার লড়াইতে মুখোমুখি কারা? একঝলকে পূর্ণাঙ্গ সূচি।

বিশ্ব ফুটবলের (World Football) অন্যতম সেরা প্রতিযোগিতা ইউরো কাপ (UEFA Euro 2024 Live Updates) শুরু হয়েছে গত ১৫ জুন থেকে। আর সেইসঙ্গে ফুটবলপ্রেমীদের উন্মাদনা একেবারে তুঙ্গে। এবারের ইউরো কাপে (Euro 2024 Latest News in Bangla) মোট ২৪টি দল অংশগ্রহণ করে। প্রাথমিক পর্যায়ে ৬টি গ্রুপে ভাগ করা হয় প্রত্যেকটি দলকে।

একেকটি গ্রুপে ছিল ৪টি করে দল। আর এই মেগা ফুটবল প্রতিযোগিতার গ্রুপ পর্যায়ের লড়াই ইতিমধ্যেই শেষ। কোনও কোনও দল নিয়েছে বিদায়, কেউ কেউ আবার লড়াই করে জায়গা পাকা করে নেয় শেষ ষোলোতে। জার্মানির (Germany) বুকে মোট ১০টি স্টেডিয়ামে (Stadium) অনুষ্ঠিত হচ্ছে ইউরো কাপের ম্যাচগুলি।

আর এবার সেই শেষ ষোলোর লড়াইও সমাপ্ত হয়েছে। ফলে, নক-আউটের (Knock-Out) প্রথম পর্যায়ের লড়াই শেষ। ‘রাউন্ড অফ ১৬’ থেকে জয় ছিনিয়ে নিয়ে মোট ৮টি দল পৌঁছে গেছে কোয়ার্টার ফাইনালে। সেইসঙ্গে, হাড্ডাহাড্ডি বেশকিছু লড়াইও দেখা গেছে এবারের ইউরোতে।

যেমন গ্রুপ পর্যায়ের খেলায়, শক্তিশালী নেদারল্যান্ডসকে (Netherlands) ৩-২ গোলে হারিয়ে জয় পায় অস্ট্রিয়া (Austria)। অন্যদিকে, আবার পর্তুগালকে (Portugal) ২-০ গোলে পরাজিত করে তাক লাগিয়ে দেয় জর্জিয়াও (Georgia)। শুধু তাই নয়, শেষ ষোলোর ম্যাচে তুল্যমূল্য লড়াই করে অস্ট্রিয়াকে ২-১ গোলে হারিয়ে শেষ আটে জায়গা পাকা করে তুরস্ক (Turkiye)।

আবার এই তুরস্ক দলেরই তরুণ মিডফিল্ডার হলেন আরদা গুলার (Arda Guler)। তিনি চলতি ইউরোতেই স্পর্শ করেছেন একটি মাইলস্টোন। ইউরো কাপে (UEFA Euro Cup 2024) সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করার রেকর্ড গড়েছেন অ্যাটাকিং মিডফিল্ডার (Attacking Midfielder) আরদা গুলার। মাত্র ১৯ বছর ১১৪ দিনের মাথায়, ভেঙে দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর রেকর্ড (Cristiano Ronaldo)।

আরও পড়ুনঃ

Euro Cup 2024: 'তরুণ তুর্কি' ভেঙে দিলেন রোনাল্ডোর রেকর্ড, কে এই ‘তুরস্কের মেসি?’

আর এবার পালা কোয়াটার ফাইনালের (Quarter Final)। একনজরে দেখে নেওয়া যাক পূর্ণাঙ্গ সূচি।

৫ জুলাই, শুক্রবারঃ স্পেন বনাম জার্মানি (রাত ৯.৩০ মিনিট)

৬ জুলাই, শনিবারঃ পর্তুগাল বনাম ফ্রান্স (রাত ১২.৩০ মিনিট)

৬ জুলাই, শনিবারঃ ইংল্যান্ড বনাম সুইজারল্যান্ড (রাত ৯.৩০ মিনিট)

৭ জুলাই, রবিবারঃ নেদারল্যান্ডস বনাম তুরস্ক (রাত ১২.৩০ মিনিট)

এই রাউন্ডে যে দলগুলি জয় ছিনিয়ে আনবে, তারা সোজা পৌঁছে যাবে সেমিফাইনালে (Semifinal)। সবমিলিয়ে, ফুটবলের এই মেগা ইভেন্ট যেন এখন আরও জমজমাট।

আরও পড়ুনঃ

'এতদিন পর মাকে মনের মতো গিফট দিলাম' বললেন স্পেনের বিস্ময় বালক নিকো উইলিয়ামস, চেনেন তাঁকে?

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

2024-07-03T20:35:49Z dg43tfdfdgfd