২০২৬ ফিফা আয়োজিত ফুটবল বিশ্বকাপে খেলার সম্ভাবনা থাকলেও প্যারিস অলিম্পিক গেমসে খেলবেন না লিওনেল মেসি

শুভব্রত মুখার্জি:- বর্তমানে তো বটেই ফুটবল ইতিহাসের অন্যতম কিংবদন্তি ফুটবলার লিওনেল মেসি। দেশের জার্সিতে জেতেননি এমন কোন ট্রফি বাকি নেই তাঁর ক্যাবিনেটে। অলিম্পিক গেমসে সোনা,কোপা আমেরিকা জয়ের পর শেষ ফুটবল বিশ্বকাপ অর্থাৎ ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপেও চ্যাম্পিয়ন হয়েছেন দেশের হয়ে। আর্জেন্তিনার হয়ে সমস্ত সম্মান জয়ের পরেও এখনও তাঁর খেলার ক্ষিধেটা অটুট। ফলে খেলাটাকে পুরো দমে চালিয়ে যাচ্ছেন তিনি।এখনও অবসর নেওয়ার কোন পরিকল্পনাই তাঁর নেই। আসন্ন কোপা আমেরিকাতেও অঘটন না ঘটলে দেশের জার্সি গায়ে খেলতে দেখা যাবে তাঁকে।তবে এইসবের মাঝেই মেসি যে আসন্ন প্যারিস অলিম্পিক গেমসে খেলছেন না তা একেবারেই নিশ্চিত হয়ে গিয়েছে।

আরও পড়ুন-এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর

প্রসঙ্গত গত ফেব্রুয়ারিতে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দলের কোচ মাসচেরানো জানিয়েছিলেন, ২০০৮ বেজিং অলিম্পিকের সোনাজয়ী মেসির জন‍্য প‍্যারিস অলিম্পিকের দলের দরজা খোলা।বিষয়টি নিয়ে সম্প্রতি ইএসপিএনকে আর্জেন্টিনা অধিনায়ক জানিয়েছেন প্যারিস অলিম্পিক গেমসে খেলার আমন্ত্রণ গ্রহণ করা তাঁর পক্ষে সম্ভব নয়। তিনি বলেন' মাসচেরানোর সঙ্গে কথা বলেছি। সত্যি বলছি আমরা দুজনেই পরিস্থিতি বুঝতে পেরেছি। এটা কঠিন (এই মুহূর্তে অলিম্পিক নিয়ে ভাবা) আমার পক্ষে। কারণ আমরা এখন কোপা আমেরিকা নিয়ে ভাবছি। এটা করতে হলে (অলিম্পিকে খেলা) ২-৩ মাস ক্লাব ফুটবল থেকে বিচ্ছিন্ন থাকতে হবে। সবার উপরে আমার বয়স এমন নেই যে সব কিছুতে(টুর্নামেন্টে) থাকতে পারব।

আমাকে এখন সতর্কতার সঙ্গে সিদ্ধান্ত নিতে হবে। টানা দুটি টুর্নামেন্টে খেলা খুব কঠিন। অলিম্পিকে খেলতে পারা আর (মাসচেরানোর সঙ্গে) জেতা আমার জন‍্য সৌভাগ‍্যের হবে। অলিম্পিক, অনূর্ধ্ব-২০, এই স্মৃতিগুলো আমি কখনও ভুলব না।'

আরও পড়ুন-স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ

প্যারিস অলিম্পিক গেমসের পুরুষ বিভাগের ফুটবল ম্যাচগুলো খেলা হবে জুলাই এবং অগস্টে।সমস্ত দলগুলো সিনিয়র পর্যায়ের অর্থাৎ অনূর্ধ্ব ২৩ পর্যায়ের থেকে বেশি বয়সের সর্বোচ্চ তিনজন করে ফুটবলার খেলাতে পারবেন অলিম্পিক গেমসে।এমন আবহে মেসি যে খেলবেন না তা বৃহস্পতিবার ফুটবল আর্জেন্তিনার তরফে নির্দিষ্ট করে জানানো হয়েছে। অনেক আর্জেন্তিনীয় ফুটবলের ভক্ত আশায় ছিলেন, জাভিয়ের মাসচেরানোর অলিম্পিক দলে থাকবেন মেসি। তবে স্বয়ং মেসি জানিয়ে দিলেন তিনি খেলবেন না প‍্যারিস অলিম্পিকে।

আরও পড়ুন-সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির

তাঁর স্পষ্ট বক্তব্য বয়স বেড়েছে,ফলে প্রতিটি টুর্নামেন্টে খেলার মতো বয়সে এখন আর তিনি নেই। পাশাপাশি তিনি নিশ্চিত করে দিয়েছেন আর্জেন্তিনার হয়ে কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার অভিযানে তিনি নামবেন। সেইমত নিজেকে প্রস্তুত করছেন। প্রসঙ্গত কোপা আমেরিকার এইবারের প্রতিযোগিতা শুরু হবে ২০ জুন। শেষ হবে ১৪ জুলাই।

2024-06-14T08:52:47Z dg43tfdfdgfd